চাকুরির প্রস্তুতি ও ক্যারিয়ার ভাবনা


-----
( for beginners )
BY------ ARYAN AHMED
ASSISTANT COMMISSIONER OF TAXES
যেকোনো পরীক্ষা মানেই একটা psychological game. পরীক্ষাতে স্টাডির চেয়ে কনফিডেন্স আর টেকনিক খুব বেশি গুরুত্বপূর্ণ । শুরুতেই একটা কথা বলে নিই, আমি যা দেখেছি বেশির ভাগ স্টুডেন্টরাই traditional way তে প্রস্তুতি নিতে চায় । বিশ্বাস করুন যেকোনো competitive পরীক্ষাতে স্টাডির চেয়েও গুরুত্বপূর্ণ অনেক কিছু আছে । সেটা হল আপনার চতুরতা , আপনার কনফিডেন্স, আপনার টেকনিক , আপনার prediction and judgement capacity etc . কে কি বই পড়লো, কোন গাইড পড়া দরকার, কোন কোচিং ভালো, কে কয় ঘণ্টা পড়তেছে, কার চেয়ে কে কত বেশি স্টাডি করতে পারে এসব নিয়ে একটু কম ভাবুন । plz try to think different. সবার আগে আপনাকে ডিসিশন নিতে হবে আপনি লাইফে কি চান, কি হতে চান, কোথায় পৌঁছাতে চান , কোথায় কোথায় পরীক্ষা দিতে চান ? আপনার কি কোন প্ল্যানিং আছে ? আপনি কি জানেন কোথায় কোথায় পরীক্ষা দেবেন ? নাকি অন্যরা পরীক্ষা দেয় তাই পরীক্ষা দেবেন । আপনার fixed target and plan না থাকলে এবং আপনি যদি গোছানো way তে স্টাডি না করেন তাহলে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো টা একটু বেশিই কঠিন হবে বৈকি । আগে ডিসিশন নিয়ে নিন যেসব জায়গাতে পরীক্ষা দেবেন , তবে আমার অভিমত সব জায়গাতে পরীক্ষা দেয়াটা better . অভিজ্ঞতাও বাড়ে, আর যেকোনো চাকুরী হয়ে গেলে আপনার কনফিডেন্সও বাড়বে ।
বারবার একটা কথা বলি, যেখানেই পরীক্ষা দিচ্ছেন না কেন সেখানকার বিগত বছরের প্রশ্ন নিয়ে ঘাঁটাঘাঁটি যারা করবেন । ফলে প্রশ্নের ধরণ সম্পর্কে ভালো idea হবে , যা আপনাকে ভালো একটা প্রস্তুতি নিতে সাহায্য করবে , আপনি কিছুটা বুঝতে পারবেন কি কি স্টাডি করতে হবে । যারা চালাক তারা বেছে বেছে স্টাডি করে, অল্প স্টাডি করে, আর যার কাছে সবই important মনে হয় তারমানে সে জানেইনা কি কি স্টাডি করতে হবে । বেছে বেছে selective study না করতে পারলে পরীক্ষা খারাপ হবার সম্ভাবনা বাড়বে । পরীক্ষাতে সফল হতে সব পড়াও লাগেনা, সব পারাও লাগেনা , সবজান্তা হওয়াও লাগেনা, চাকুরী স্পেশালিষ্ট হওয়ার চেয়ে চাকুরী পাওয়াটা কি জরুরী নয় ? অবশ্য একথা তাদের জন্য প্রযোজ্য যারা চাকুরী করতে চান ।
আমি এ কথাও বলবনা যে চাকুরীই একমাত্র ক্যারিয়ার, চাকুরী ছাড়াও আপনি business করেও জীবনে অনেক বড় পজিশনে যেতে পারবেন । ক্যারিয়ারের যেকোনো ডিসিশন নেয়ার আগে আপনাকে অবশ্যই আপনার পারিপার্শ্বিকতাটা ভেবে দেখতে হবে । ক্যারিয়ার চয়েসের জন্য পারিবারিক অবস্থানটাও ভেবে দেখতে হয় অনেক সময় , যেমন আপনার পরিবার আপনাকে কি হিসেবে দেখতে চান ইত্যাদি । আবার সব চাকুরী সবার জন্য suitable নাও হতে পারে ।
যেটা আমার জন্য ভালো বা আমার ভালো লাগে সেটা আপনার নাও ভালো লাগতে পারে । আমরা নিজের দিকটা না ভেবে অন্যের দিকটা বেশি ভাবি । অমুকে বলল এটা ভালো ব্যস সেটা হয়ে গেল আপনার ১ম চয়েস । কতজনকে দেখেছি চাকুরীতে ঢুকে আফসোস করতে, তার একটাই কথা আগে তো বুঝিনাই বা আগে তো কেউ বলেনাই ইত্যাদি । আরে ভাই, আগে কেউ আপনাকে বলতে যাবে কেন,কার ঠ্যাকা পড়ছে , দোষ তো অন্যের না, দোষ আপনার, আপনি কেন ক্যারিয়ার চয়েসের ক্ষেত্রে একটু বিচক্ষন হলেন না ? আপনি তো নিজের পছন্দের দিকে না তাকিয়ে লোকের হুজুগের স্রোতে গা ভাসিয়েছিলেন । যাইহোক নিজের যা ভালো লাগবে সেটা করবেন either সেটা চাকুরী হোক বা business । যেটাতে আপনার passion আছে সেখানে আপনি অবশ্যই ভালো করবেন । কাউকে অনুকরণ করতে যাবেন না, পরামর্শ নিতে পারেন কিন্তু অন্যের থেকে ডিসিশন নেয়া ঠিক না ।
বি সি এস, দুদক, বাংলাদেশ ব্যাংক সহ বিভিন্ন ব্যাংক, নন ক্যাডার পদের জন্য পরীক্ষা , ARO ইত্যাদি পরীক্ষার বিভিন্ন বছরের প্রশ্নগুলো নিয়ে কি কখনো একটু গবেষণা করেছেন? যদি না করে থাকেন তাহলে প্লিজ একটু দেখুন । দেখবেন সবগুলো প্রায় একই ধরনের , মানে একই টাইপ প্রশ্ন হয় বিভিন্ন টপিকের ওপর যেমন বাংলা, ইংরেজি, সাধারন জ্ঞান ,বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি । খুব বেশি একটা variation নেই । আপনারা অনেকেই ইনবক্স করে বারবার জিজ্ঞেস করছেন যে ব্যাংক এর জন্য কোন বই পড়বেন, বি সি এস এর জন্য কোন বই পড়বেন, নন ক্যাডার পরীক্ষার জন্য কোন বই পড়বেন ইত্যাদি । এখানে বই গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হচ্ছে প্রতিটা বিষয় আলাদাভাবে মোটামুটি ভালো একটা প্রস্তুতি নেয়া । কমন একটা ভালো preparation নেয়ার চেষ্টা করুন । এমন একটা প্রস্তুতি নিন যেটা দিয়ে মোটামুটি অনেক চাকুরীর পরীক্ষাই cover হয়ে যাবে ।
যেমন বাংলা বিভিন্ন টপিক অনুযায়ী যেমন সাহিত্য, গ্রামার এর সন্ধি, সমাস, বিপরীত শব্দ , সমার্থক শব্দ এভাবে নানান টপিক অনুযায়ী ভালো একটা প্রস্তুতি নিন । একই ভাবে ইংরেজিতে vocabulary, idioms and phrase , appropriate preposition , voice ,narration, proverb ,translation , parts of speech ইত্যাদি টপিক অনুযায়ী ভালো একটা প্রস্তুতি নেয়

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিসিএস এর সব পিডিএফ বই

সমরেশ মজুমদার এর কিছু জনপ্রিয় বই